সেনাবাহিনীর বাসটি পানিতে তলিয়ে যাওয়া ভিডিও’র ক্যাপশন টি মিথ্যা

সেনাবাহিনীর বাসটি পানিতে তলিয়ে যাওয়া ভিডিও’র ক্যাপশন টি মিথ্যা

সম্প্রতি “সেনাবাহিনীর গাড়ি দূর্ঘটনা! ফেরী থেকে নামতে গিয়ে বাসটি পানিতে তলিয়ে গেলো”। ক্যাপশনে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। অনুসন্ধানে দেখা গেছে, ফেরী থেকে নেমে বাসটি সফলভাবে রাস্তায়  উঠে যায়। কিন্তু ক্যাপশনে লেখা হয়েছে বাসটি পানিতে তলিয়ে গেছে। সঙ্গত কারণে এই ভিত্তিহীন ক্লিকবেইট  ক্যাপশনটিকে ফ্যাক্টওয়াচ “মিথ্যা” চিহ্নিত করেছে।

ভাইরাল ভিডিওটির বিস্তারিত জানতে একাধিক কী-ওয়ার্ডের মাধ্যমে সামাজিক মাধ্যমগুলোতে অনুসন্ধান করে ফ্যাক্টওয়াচ টিম।  সেখানে দেখা যায়, ২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে Army AC Bus and Desh Travels AC Bus Driver Excellent Driving Dangerous Ferry Ghat U TURN. ক্যাপশনে ইউটিউবে একটি ভিডিও আপলোড হয়েছে। উল্লেখ্য, বর্তমানে ভাইরাল ভিডিওটির সাথে এক বছর আগে ইউটিউবে আপলোড হওয়া ভিডিওটির হুবহু মিল রয়েছে। ইউটিউবে প্রকাশিত ভিডিওটি দেখুন এখানে। ফেসবুকে ভাইরাল ভিডিওটি এবং ইউটিউবে প্রকাশিত ভিডিওটি একাধিকবার দেখে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে যে, সেনাবাহিনীর বাসটি সেদিন পানিতে তলিয়ে যায়নি। কেননা সেখানে দেখা যাচ্ছে, ফেরি থেকে নেমে বাসটি সোজা রাস্তায় উঠে যায়।

প্রসঙ্গত, মিথ্যা ক্যাপশনে ভিডিওটি প্রকাশ করার কারণে সাধারণ ব্যবহারকারীরাও বিভিন্ন বিরূপ মন্তব্য করেছে। এমন কিছু মন্তব্যের স্ক্রিনশট দেখুন নিচে-

সুতরাং ইউটিউবে এক বছর আগে যেই ভিডিওটি “Excellent Driving” ক্যাপশনে আপলোড করা হয়েছে, বর্তমানে সেই ভিডিওটিকেই আপলোড করে বাসটির পানিতে তলিয়ে যাওয়ার যে দাবি করা হচ্ছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন।

সঙ্গত কারণে ভিত্তিহীন এ সকল ক্যাপশনকে ফ্যাক্টওয়াচ টিম “মিথ্যা” চিহ্নিত করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




স্বত্ব ©২০২২ চাঁপাইএক্সপ্রেস.কম
Design by Raytahost.com