শিরোনাম :
বিওয়াইসিএফ চাঁপাইনবাবগঞ্জ কমিটি গঠন সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক আব্দুল বারিক আবারও শ্রেষ্ঠত্বের মুকুট সিকেডিএবির হাতে চাঁপাইনবাবগঞ্জে সফল ভাবে সম্পন্ন হয়েছে “মুজিব শতবর্ষ মেয়র কাপ কারাতে প্রতিযোগিতা-২০২২” “মুজিব শতবর্ষ মেয়র কাপ কারাতে প্রতিযোগিতা-২০২২” চ্যাম্পিয়ন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, রানার আপ সিকেডিএবি মাইক্রোবাসে ট্রেনের ধাক্কা অল্পের জন্য বেঁচে গেলো ১৬ শিক্ষার্থীর প্রাণ চোখের পলকে দেড় লাখ টাকার ঔষধ নিয়ে লাপাত্তা রিকশা চালক চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আনন্দ, সম্পাদক আসিকুজ্জামান চর বাগডাঙ্গায় ছেলের হাতে বাবা খুন চাঁপাইনবাবগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত চাঁপাইনবাবগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদে জেল হত্যা দিবস পালিত
ভোলাহাটে নদীগর্ভে বিলীন হওয়া জমি ফিরে পেতে মানববন্ধন

ভোলাহাটে নদীগর্ভে বিলীন হওয়া জমি ফিরে পেতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে “কাগজ যার জমি তার” শ্লোগানে মানববন্ধন কর্মসূচী পালন করেছে এলাকাবাসী। ১৭ অক্টোবর সোমবার সকাল সাড়ে দশটার দিকে  মহানন্দা নদীগর্ভে বিলীন হওয়া জমি ফিরে পেতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
ভোলাহাট উপজেলাধীন ২ নং গোহালবাড়ি ইউনিয়ন পরিষদ ও ৩ নং দলদলী ইউনিয়ন পরিষদ মহানন্দা নদীর তীরে অবস্থিত হওয়ায় নিমগাছি এবং জয়গোবিন্দ মৌজার বসতভিটা, বাড়িঘর, ব্রিজ-কালভার্ট, মসজিদ-মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান সহ বিভিন্ন প্রাচীন স্থাপনা সমূদয় নদীগর্ভে বিলীন হয়ে যায় এবং নদীর কালক্রমে জেগে উঠা চরা ভূমি আবাদযোগ্য হলে দখলকার থাকেন ভারত সরকার এবং তার জনগণ।
বিগত ১৯৯৬ সালে তৎকালীন শেখ হাসিনার সরকারের সময়কালে ভারত এবং বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনীর যৌথ জরিপ সম্পন্ন হলে চরা ভূমির মধ্যে প্রায় ছয়শত একর জমি দখল নেন বাংলাদেশ সরকার। কিন্তু বর্তমানে এলাকার প্রভাবশালী ও পেশী শক্তিধারী ব্যক্তিরা জোরপূর্বক সমস্ত জমি চাষাবাদ করে ফসলাদি ঘরে তুলে আসছে। আর বঞ্চিত হচ্ছে আসল জমির মালিকরা। সেই সাথে কোটি কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ সরকার।
এ উপলক্ষে সোমবার দুপুরে ভোলাহাট উপজেলা চত্বরে এক মানববন্ধনের আয়োজন করে ভোলাহাট উপজেলার মহানন্দা নদী গর্ভে বিলিন হওয়া জনসাধারণ।
ঘন্টাব্যাপি মানববন্ধনে ভোলাহাট মুক্তিযোদ্ধা সংসদের সদ্য সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. নূরুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক কমান্ডার বীর  মুক্তিযোদ্ধা মো. মনিরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মেসের আলী, বীর মুক্তিযোদ্ধা মো. আফসার হোসেন, বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান, বিআরডিবির সাবেক পরিদর্শক মো. গোলাম মোস্তফা, ভোলাহাট জামবাড়িয়া মহাবিদ্যালয়ের প্রভাষক মো. তরিকুল ইসলাম, দলদলি ইউনিয়নের সাবেক মেম্বার আব্দুর রাজ্জাক, সোহেল রানা প্রমুখ।
বক্তারা মহানন্দা নদী গর্ভে বিলিন হওয়া ও জেগে ওঠা চরাভূমি মানুষের কাগজ মূলে জমি সুষম বন্টনের দাবী জানান। মানববন্ধনে এলাকার প্রায় ২ শতাধিক জনগন উপস্থিত

আখতারুজ্জামান/এনআরও

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




স্বত্ব ©২০২২ চাঁপাইএক্সপ্রেস.কম
Design by Raytahost.com