বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন

আম পরিবহনে কুরিয়ার চার্জ কেজিতে ১০ টাকা করার প্রস্তাব জেলা প্রশাসনের

  • আপডেটের সময় : সোমবার, ১৫ মে, ২০২৩

অনলাইন ডেস্ক: কুরিয়ার সার্ভিসে ১০ টাকা কেজি ও ট্রাকে যৌক্তিক ভাড়ায় আম পরিবহনের প্রস্তাব দিয়েছে জেলা প্রশাসন। এ ছাড়া আম পরিবহন যেন চাঁদামুক্ত ও আমের আড়ালে মাদক চোরাচালান না হয়, সেটাও কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

আজ সোমবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আম পরিবহনবিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

সভায় অংশ নেন আমচাষি, ব্যবসায়ী সড়ক পরিবহন গ্রুপের নেতারা, কুরিয়ার সার্ভিসের জেলা কর্মকর্তারা, রেলওয়ের কর্মকর্তা, কৃষি ও জেলা প্রশাসন বিভাগের কর্মকর্তারা।

চাঁপাইনবাবগঞ্জ থেকে আর কয়েক দিন পর থেকেই শুরু হবে আম বেচাকেনার মৌসুম। চাঁপাইনবাবগঞ্জের আম সারা দেশে পৌঁছে যাবে বিভিন্ন মাধ্যমে। এ বছরও থাকছে ম্যাংগো স্পেশাল ট্রেন সার্ভিস। এ ছাড়া ট্রাক, বাস ও বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম পরিবহন করা হবে।

ভোক্তা পর্যায়ে আম পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কুরিয়ার সার্ভিসগুলো। এসব প্রতিষ্ঠান ভোক্তাদের কাছ থেকে অতিরিক্ত সার্ভিস চার্জ নিয়ে থাকে বলে অভিযোগ আছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত সারা বছর এক কেজি চাল পরিবহনে পাঁচ-ছয় টাকা নেওয়া হলেও আম মৌসুমে এক কেজি আম পরিবহনে ভোক্তাকে গুনতে হয় ১৪-২০ টাকা পর্যন্ত। আম পরিবহনসংক্রান্ত মতবিনিময় সভায় কুরিয়ার সার্ভিসের চার্জ সর্বোচ্চ কেজিতে ১০ টাকা রাখার প্রস্তাবটি চূড়ান্ত করা হবে মঙ্গলবার। পাশাপাশি রাজশাহী ও নওগাঁ জেলা প্রশাসকের সঙ্গে সমন্বয় করে এ তিন জেলায় কুরিয়ার চার্জ কেজিতে ১০ টাকা করার বিষয়েও কথা হয়।

এ ছাড়া ম্যাংগো স্পেশাল ট্রেন আগামী ২০ মে থেকে চালু করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়। অন্যদিকে ট্রাকমালিকদের সঙ্গে আম ব্যবসায়ীদের সমন্বয় করে দিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের ওয়েবসাইটে ট্রাকমালিক ও চালকদের মোবাইল নম্বরসহ তালিকা আপলোড করার সিদ্ধান্ত হয়।

জেলা প্রশাসক জানান, কুরিয়ারের প্রতিনিধিরা তাঁদের হেড অফিসে যোগাযোগ করে আমাদের এ বিষয়ে লিখিত জানাবে। রাজশাহী ও নওগাঁতেও একই ভাড়া করার বিষয়ে দুই জেলার জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে আমাদের প্রস্তাবের কথা জানিয়েছি। তিন জেলা মিলে কুরিয়ার চার্জ ১০ টাকা নির্ধারণ করা গেলে, তা ভোক্তাদের কিছুটা স্বস্তি দেবে।

এবারও চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনের মাধ্যমে আম পরিবহনে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে আগামী ২০ মে থেকে। বিশেষ এ ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী মিলিয়ে রেল কর্তৃপক্ষ চূড়ান্ত দিনক্ষণ ঠিক করবে।

আমের মৌসুমজুড়ে পরিবহন, আম বাজার, আম কেনাবেচাসহ পুরো প্রক্রিয়া দেখভালের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে থাকবে ম্যাংগো সেল। একটি টাস্কফোর্স গঠন করা হবে। যারা বিষয়গুলো নিয়মিতই তদারকি করবে।

জেলা প্রশাসকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন কৃষি সম্প্রারণ অধিদপ্তর, অতিরিক্ত উপপরিচালক মাসুদ আহমেদ, বাংলাদেশ রেলওয়ে, পশ্চিমাঞ্চলের বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দীন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম আলী, জেলা সড়ক পরিবহন গ্রপের সাধারণ সম্পাদক হামিদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম, শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসলাম খান ও বিভিন্ন কুরিয়ার সার্ভিসের স্থানীয় কর্মকর্তারা।

সূত্র: প্রথম আলো

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
স্বত্ব ©২০২৪ চাঁপাই এক্সপ্রেস ডটকম
Design By Raytahost
raytahost14