বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

সোনামসজিদ দিয়ে ভারত থেকে এলো পিয়াজ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

চাঁপাইনবাবগঞ্জ: দীর্ঘদিন পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৫৭টি পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক বন্দরের পানামা পোর্টে প্রবেশ করছে। ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতির প্রথম দিনে ৫৭ টি ট্রাকে থাকা ১ হাজার ৯৭ মেট্রিক টন পেঁয়াজ বন্দরে প্রবেশ করে। এদিকে ভারতীয় পেঁয়াজের ট্রাক স্থলবন্দরে প্রবেশ করলেও বাজারে না আসায় দামে কোনো প্রভাব পড়েনি। আগামীকাল মঙ্গলবার থেকে দাম কমতে পারে।

সোনামসজিদ স্থলবন্দরের ডেপুটি কাস্টমস কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, সোমবার বিকালে ভারত থেকে ৫৭ ট্রাক পেঁয়াজ সোনামসজিদ স্থলবন্দরে পবেশ করেছে। এসব ট্রাকে প্রায় ১ হাজার ৯৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর আগে সর্বশেষ গত ১৫ মার্চ পেঁয়াজ এসেছিল সোনামসজিদ স্থলবন্দর দিয়ে।

বন্দরের আমদানিকারক জানায়, গেল মার্চের মাঝামাঝি সময় থেকে দেশে আমদানি করা পেঁয়াজের শূন্যতা সৃষ্টি হয়। এর ফলে খুচরা ও পাইকারি বাজারে হঠাৎ করেই দাম বেড়ে যায় দেশি পেঁয়াজের। এতে অস্থিতিশীল হয়ে ওঠে পেঁয়াজের বাজার। দাম বেড়ে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় ৮০-৯০ টাকায়। এ অবস্থায় সামনে কোরবানির ঈদে দাম সহনীয় পর্যায়ে রাখাসহ সরবরাহ স্বাভাবিক রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির দাবি জানিয়ে আসছিলেন আমদানিকারকরা। ব্যবসায়ী ও ভোক্তাদের কথা বিবেচনায় রেখে সোমবার দুপুরে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। ফলে আজ বিকেল থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

সরকার দেশের পেঁয়াজ চাষিদের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চলতি বছরের ১৬ মার্চ থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনুমতি বন্ধ রাখে। এরপর থেকে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
স্বত্ব ©২০২৪ চাঁপাই এক্সপ্রেস ডটকম
Design By Raytahost
raytahost14