সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জ সহ সারাদেশে এসএসসির ফলাফল প্রকাশিত হয়েছে আজ

  • আপডেটের সময় : শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : আজ শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সকল শিক্ষা বোর্ডের ফলাফল হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন – অতীতে কখনো ছুটির দিনে (শুক্রবার) পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। এবারই প্রথম ছুটির দিনে ফল প্রকাশ হচ্ছে। চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ৮০.৩৯ শতাংশ শিক্ষার্থী পাশ করেছেন। গত বছরের তুলনায় পাশের হার কমেছে ৭.০৫ শতাংশ। সেই বছর পাশের হার ছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ।

শুক্রবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সকাল সাড়ে ১০টায় ফল প্রকাশিত হয়। ইতোমধ্যে  নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে এ ফল প্রকাশিত হয়।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭৮ হাজার ২১৬ পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ১০ লাখ ২৪ হাজার ৯৮০ জন। ছাত্রী সংখ্যা হচ্ছে ১০ লাখ ৫৩ হাজার ২৪০ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে ৮৭ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। রাজশাহী বোর্ডে এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫।

শুক্রবার (২৮ জুলাই) বেলা ১১ টার দিকে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান বিষয়টি নিশ্চিত করেছেন। এ বছর রাজশাহী বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৮৭৭ জন। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১৬৪ জন। আর মেয়েরা পেয়েছে ১৪ হাজার ৭১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪২ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী।

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছরের গত ৩০ এপ্রিল থেকে এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা শুরু হয়। রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৫৮ হাজার ২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৬২ হাজার ২২৩ ও ছাত্রী ৯৯ হাজার ৫৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ  ৯১ হাজার ৫৫৭, মানবিক বিভাগ থেকে ১ লাখ ৭ হাজার ৮৩৫ এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৪১০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এছাড়া ২৬৫টি কেন্দ্রে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেয়।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান, ২০২৩ সালে রাজশাহী বোর্ডে পাসের হার বেড়েছে। তবে জিপিএ-৫ এর সংখ্যা কমেছে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
স্বত্ব ©২০২৪ চাঁপাই এক্সপ্রেস ডটকম
Design By Raytahost
raytahost14