বুধবার, ২২ মে ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জ শহরে বাল্যবিয়ে প্রতিরোধে কমিউনিটির সংলাপ

  • আপডেটের সময় : শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩

চাঁপাই এক্সপ্রেস নিউজ : চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ডের মিরের বাগানে বাল্যবিয়ে প্রতিরোধে ধর্মীয় নেতা ও অভিভাবকদের সঙ্গে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) বেলা ১১টায় স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিত্বে সংলাপে বক্তব্য দেন, ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান এ এইচ তৌফিক আহমেদ, ইউনিসেফ সোশ্যাল এন্ড বিহেভিয়ার চেঞ্জ কমকর্তা মনজুর আহমেদ, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপরিচালক প্রভাতী মাহাতো, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোসিকুল আলম বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দুলাল আলী, মহিলা কাউন্সিলর আনোয়ারা খাতুন পলি উপস্থিত ছিলেন।

মুক্ত আলোচনায় অংশ নেন মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল্গাহ হিল কাফি, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ধনঞ্জয় চ্যাটার্জি, অভিভাবক আজাইপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাসনে আরা বেগম, নবাবগঞ্জ সরকারি কলেজের ছাত্রী বিপাশা, আজাইপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের মাসুমা খাতুন মৌ। সংলাপ সঞ্চালনা করেন সাংবাদিক শহীদুল হুদা অলক।

কন্যা সন্তানদের বোঝা না ভেবে মানুষ ভাবতে হবে, বাল্যকালে তাদরে বিয়ে না দিয়ে তাদেরকে ভবিষ্যতের স্বপ্ন দেখাতে হবে। তারা যেন পুরুষের পাশাপাশি শিক্ষা দিক্ষায় সমানভাবে এগিয়ে যেতে পারে, নিজের ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে সেই স্বপ্ন দেখাতে হবে। তাদের সঙ্গে মা বাবার সর্ম্পকটা হতে হবে বন্ধুত্বের। সংলাপে বক্তারা এমন মতামত তুলে ধরেন। বক্তারা বলেন, গ্রাম আদালতে বিচার প্রার্থী অধিকাংশই হচ্ছে বাল্যবিয়ের শিকার এবং তালাকপ্রাপ্ত। অনেকেই দালালের মাধ্যমে এফিডেভিট করে এবং এখন আগের মতো নিজের বাড়িতে বিয়ে না পড়িয়ে আত্মস্বজনের বাড়ি থেকে বিয়ে দিচ্ছে। তারা জোরালোভাবে আইনের প্রয়োগ ও দালালের দৌরাত্ম বন্ধের ওপর গুরুত্বারোপক করেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
স্বত্ব ©২০২৪ চাঁপাই এক্সপ্রেস ডটকম
Design By Raytahost
raytahost14