পবিত্র শবেবরাত আজ – চাঁপাই এক্সপ্রেস.কম
শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
ব্রেকিং
সদর থানার অভিযানে আন্তঃজেলা চোর চক্রের ৫ সদস্য গ্রেপ্তার বজ্রপাতে প্রাণ হারালেন সদর ও নাচোল উপজেলার তিনজন ওসির খাম কাণ্ডের ভিডিও নিয়ে রাজশাহীতে তোলপাড় চাঁপাইনবাবগঞ্জে এসএসসি ৯৯ ব্যাচের রজতজয়ন্তী অনুষ্ঠিত ভোলাহাটে ধর্ষণের পর গলা কেঁটে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ ত্রিমুখী প্রেমের জেরে প্রেমিকের বিশেষ অঙ্গ কেটে পালালেন গৃহবধূ চাঁপাইনবাবগঞ্জে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ, হাসপাতাল ঘেরাও মহানন্দা নদীতে ডুবে একজনের মৃত্যু রাজশাহীতে বাসের মুখোমুখি সংঘর্ষে ২ চালক নিহত, আহত ১২

পবিত্র শবেবরাত আজ

  • আপডেটের সময় : রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

ডেস্ক নিউজ : আজ রোববার রাতে পালিত হবে পবিত্র শবেবরাত। ১১ ফেব্রুয়ারি চাঁদ দেখা যাওয়ায় ১২ ফেব্রুয়ারি থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হয়েছে। সে হিসাবে আজ রাতে পবিত্র শবেবরাত পালন করবেন ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়। কোরআন ও হাদিসের বর্ণনামতে, এ রাতে ইবাদতের বিশেষ মর্যাদা রয়েছে। ফারসি ভাষায় শব অর্থ রাত এবং বরাত অর্থ মুক্তি। শবেবরাত অর্থ মুক্তির রাত। এই রাতে মহান আল্লাহ মুক্তি ও মাগফিরাতের দুয়ার খুলে দেন। সৃষ্টিকুলের প্রতি রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও হিংসুক ছাড়া সবাইকে ক্ষমা করে দেন। এটি নিঃসন্দেহে বরকতময় রাত। রাতটি শাবান মাসের মধ্যবর্তী হিসেবে হাদিসে এই রাতকে লাইলাতুন নিসফি মিন শাবান তথা অর্ধ শাবানের রাত বলা হয়েছে।

এদিকে, পবিত্র শবেবরাত উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তারা বলেছেন, মানবজাতির জন্য সৌভাগ্যের এই রজনী বয়ে আনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত। এ রাতে আল্লাহপাক ক্ষমা প্রদর্শন এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন। মহান আল্লাহ তায়ালা পবিত্র শবেবরাতের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এ রাতের ইবাদত উত্তম। এই রাতে আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত বর্ষিত হয়। পবিত্র এই রাতে ইবাদত-বন্দেগির মাধ্যমে আমরা মহান আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। অর্জন করতে পারি তার অসীম রহমত, নাজাত, বরকত ও মাগফিরাত।

হাদিসের আলোকে শবেবরাত: মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, আল্লাহ তাআলা অর্ধ শাবানের রাতে সৃষ্টিকুলের প্রতি রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও হিংসুক ছাড়া সবাইকে ক্ষমা করে দেন। (সহিহ ইবনে হিব্বান, হাদিস: ৫৬৬৫; আল-মুজামুল আওসাত, হাদিস: ৬৭৭৬; শুআবুল ইমান, হাদিস: ৩৮৩৩; মিশকাতুল মাসাবিহ, হাদিস: ১৩০৬) হাদিসটি হাদিসবিশারদ নির্ভরযোগ্য সব আলেমের গবেষণা মতেই সহিহ তথা সর্বোচ্চ মাত্রায় সঠিকভাবে প্রমাণিত।

এদিকে শবেবরাত উপলক্ষে পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল, এ রাতে ইবাদতের ফজিলত, হামদ নাতসহ বিভিন্ন কর্মসূচির আয়োজ করেছে ইসলামিক ফাউন্ডেশন। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সারারাত এসব কর্মসূচি চলবে। ফজরের নামাজের পর দেশ ও মুসলিম উম্মাহর মুক্তি ও সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাত করা হবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
স্বত্ব ©২০২৪ চাঁপাই এক্সপ্রেস ডটকম
Design By Raytahost
raytahost14