ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত ইউরোপের তিন দেশ – চাঁপাই এক্সপ্রেস.কম
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
ব্রেকিং
মোটরসাইকেল ও ইজিবাইকের জন্য আসছে নীতিমালা : কাদের রাজশাহীতে ফেসবুক লাইভে কষ্টের কথা জানিয়ে গৃহবধূর আত্মহত্যা গোমস্তাপুরে বিষ পান করে একজন যুবকের আত্মহত্যা বাঙ্গাবাড়ী ইউনিয়নে জাতীয় মহিলা সংস্থার তথ্য আপা কর্তৃক উঠান বৈঠক অনুষ্ঠিত পায়ুপথে স্বর্ণ পাচারের চেষ্টা অতঃপর ৪টি স্বর্ণের বারসহ একজন আটক প্রথম দিনে দুই টন আম নিয়ে চাঁপাই ছাড়লো ম্যাংগো স্পেশাল ট্রেন চিরিরবন্দরে প্রান্তিক জনগোষ্ঠীর নারী ও কন্যা শিশুদের মানবাধিকার জোরদারকরণ সূচনা সভা অনুষ্ঠিত গোমস্তাপুরে ভূমিসেবা সপ্তাহ শুরু চাঁপাইনবাবগঞ্জে ভূমি সেবা সপ্তাহ পালিত চাঁপাইনবাবগঞ্জে সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত ইউরোপের তিন দেশ

  • আপডেটের সময় : শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪
Palistine,Europe,War-2024

ডেস্ক নিউজ : ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তুত বলে জানিয়েছে ইউরোপের তিন দেশ। স্পেনের পর এবার এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে আয়ারল্যান্ড এবং নরওয়ে। এর আগে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে অস্ট্রেলিয়াও। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে সমর্থন আদায়ের জন্য সম্প্রতি কূটনৈতিক প্রচার শুরু করেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি এ সফরে আয়ারল্যান্ড, পর্তুগাল, স্লোভেনিয়া ও বেলজিয়াম সফর করবেন বলে আশা করা হচ্ছে।

কূটনৈতিক এ সফরের অংশ হিসেবে শুক্রবার অসলোতে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোরের সঙ্গে দেখা করে এ বিষয়ে আলোচনা করেন পেদ্রো সানচেজ।

বৈঠক শেষে সানচেজ জানিয়েছেন, ইইউর সদস্য দেশগুলো ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত। এ বিষয়ে তাদের মধ্যে ‘স্পষ্ট ইঙ্গিত’ রয়েছে। তিনি বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া উচিত ইউরোপের ‘ভূরাজনৈতিক স্বার্থ’ রক্ষার জন্যই। তবে এ ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি রাষ্ট্রের অস্তিত্বকে স্বীকৃতি না দিলে কাজটি খুব সহজে হবে না বলেও জানান তিনি।

স্প্যানিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর আইরিশ প্রধানমন্ত্রী বলেন, আয়ারল্যান্ড শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায়। তবে স্পেন এবং আরও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সমন্বিতভাবে পদক্ষেপ নেবে তারা।

অন্যদিকে নরওয়েও ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর।

ইসরায়েলের যুদ্ধের কারণে অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্রমবর্ধমান মৃত্যু, অনাহার এবং অবকাঠামোর ক্ষতির ফলে আন্তর্জাতিক সমালোচনা ক্রমে বাড়ছে। এই পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে বিবেচনা করছে অনেক দেশ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
স্বত্ব ©২০২৪ চাঁপাই এক্সপ্রেস ডটকম
Design By Raytahost
raytahost14